গৃহপাঠশালায় আপনাকে স্বাগতম💐 সাথেই থাকুন 😊
Thank you for visiting GrihoPathshala.com! Stay with us...

ICT

 HSC & Admission ICT

সূচিপত্র

অধ্যায়ঃ বিষয়বস্তু

প্রথমঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

দ্বিতীয়ঃ কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং

তৃতীয়ঃ সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস

চতুর্থঃ ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML

পঞ্চমঃ প্রোগ্রামিং ভাষা

ষষ্ঠঃ ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম


প্রথম অধ্যায়: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

পাঠ ১ বিশ্বগ্রামের ধারণা

১.১ বিশ্বগ্রামের ধারণা

১.১.১ প্রযুক্তি

১.১.২ তথ্য প্রযুক্তি

১.১.৩ যোগাযোগ প্রযুক্তি

১.১.৪ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

১.২ বিশ্বগ্রাম

১.২.১ বিশ্বগ্রামের সুবিধাসমূহ

১.২.২ বিশ্বগ্রামের অসুবিধাসমূহ

১.২.৩ বিশ্বগ্রাম সংশ্লিষ্ট উপাদানসমূহ

১.২.৪ ইন্টারনেট অফ থিংস



পাঠ ২ ও ৩ - বিশ্বগ্রাম ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদানসমূহ

১.৩ বিশ্বগ্রামের প্রধান উপাদানসমূহ

১.৩.১ যোগাযোগ

১.৩.২ কর্মসংস্থান

১.৩.৩ শিক্ষা

১.৩.৪ চিকিৎসা

১.৩.৫ গবেষণা

১.৩.৬ অফিস

১.৩.৭ বাসস্থান

১.৩.৮ ব্যবসা-বাণিজ্য

১.৩.৯ সংবাদ মাধ্যম

১.৩.১০ বিনোদন ও সামাজিক যোগাযোগ

১.৩.১১ সাংস্কৃতিক বিনিময়



পাঠ ৪- ভার্চুয়াল রিয়েলিটি

১.৪ ভার্চুয়াল রিয়েলিটি

১.৪.১ ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ তৈরির

জন্য প্রয়োজনীয় উপাদানসমূহ

১.৪.২ ভার্চুয়াল রিয়েলিটির ধাপ সমূহ

১.৪.৩ ভার্চুয়াল রিয়েলিটির বৈশিষ্ট্য
১.৪.৪ প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব

১.৪.৫ ভার্চুয়াল রিয়েলিটির নেতিবাচক প্রভাব




পাঠ ৫-৭ সাম্প্রতিক সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি


১.৫ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা

১.৫.১ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

১.৫.২ রোবোটিক্স

১.৫.৩ ক্রায়োসার্জারি

১.৫.৪ মহাকাশ অভিযান

১.৫.৫ আইসিটিনির্ভর উৎপাদন ব্যবস্থা

১.৫.৬ প্রতিরক্ষা

১.৫.৭ বায়োমেট্রিক্স

১.৫.৮ বায়োইনফরম্যাটিক্স

১.৫.৯ জেনেটিক ইঞ্জিনিয়ারিং

১.৫.১০ ন্যানো টেকনোলজি



পাঠ ৮ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে নৈতিকতা


১.৬ আইসিটি ব্যবহারে নৈতিকতা



পাঠ ৯ সমাজ জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব


১.৭ সমাজ জীবনে আইসিটির প্রভাব



পাঠ ১০ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং


অর্থনৈতিক উন্নয়ন

১.৮ আইসিটি ও অর্থনৈতিক উন্নয়ন

এ অধ্যায়ের প্রধান প্রধান শব্দভিত্তিক

সারসংক্ষেপ

অনুশীলনী



দ্বিতীয় অধ্যায়: কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং


পাঠ ১ ও ২ কমিউনিকেশন সিস্টেম ও ব্যান্ডউইডথ


২.১ কমিউনিকেশন সিস্টেম

২.১.১ কমিউনিকেশন সিস্টেমের ধারণা

২.১.২ ডেটা কমিউনিকেশনের ধারণা

২.২ ব্যান্ডউইডথ


পাঠ ৩ ও ৪ ডেটা ট্রান্সমিশন


২.৩ ডেটা ট্রান্সমিশন মেথড

২.৩.১ ডেটা ট্রান্সমিশনের দক্ষতা

২.৪ ডেটা ট্রান্সমিশন মোড



পাঠ ৫ ডেটা কমিউনিকেশন মাধ্যমসমূহ


২.৫ ডেটা কমিউনিকেশন মাধ্যম

পাঠ ৬ ও ৭ তার মাধ্যম: টুইস্টেড পেয়ার, কো-এক্সিয়াল ও অপটিক্যাল ফাইবার

২.৬ তার মাধ্যম

২.৬.১ টুইস্টেড পেয়ার ক্যাবল

২.৬.২ কো-এক্সিয়াল ক্যাবল

২.৬.৩ ফাইবার অপটিক ক্যাবল



পাঠ ৮ ও ৯ তারবিহীন মাধ্যম ও ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম


২.৭ তারবিহীন মাধ্যম

২.৭.১ রেডিও ওয়েভ

২.৭.২ মাইক্রোওয়েভ

২.৭.৩ ইনফ্রারেড

২.৮ ওয়‍্যারলেস কমিউনিকেশন সিস্টেম

২.৮.১ ওয়‍্যারলেস কমিউনিকেশন সিস্টেমের প্রয়োজনীয়তা

২.৮.২ ব্লুটুথ

২.৮.৩ ওয়াই-ফাই

২.৮.৪ ওয়াইম্যাক্স

২.৮.৫ জিগবি

২.৮.৬ এনএফসি


পাঠ ১০ ও ১১ মোবাইল যোগাযোগ ও মোবাইল সিস্টেমের প্রজন্ম


২.৯ মোবাইল যোগাযোগ

২.৯.১ মোবাইল ফোনের ইতিহাস

২.৯.২ মোবাইল বা সেলুলার ফোন প্রযুক্তির প্রকারভেদ

২.১০ মোবাইল টেলিফোন সিস্টেমের বিভিন্ন প্রজন্ম



পাঠ ১২ কম্পিউটার নেটওয়ার্কিং


২.১১ কম্পিউটার নেটওয়ার্কের ধারণা

২.১১.১ নেটওয়ার্কের উদ্দেশ্য

২.১২ কম্পিউটার নেটওয়ার্কের প্রকারভেদ

পাঠ ১৩ নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস

২.১৩ নেটওয়ার্ক ডিভাইস

২.১৩.১ মডেম

২.১৩.২ NIC কার্ড

২.১৩.৩ রিপিটার

২.১৩.৪ হাব

২.১৩.৫ সুইচ

২.১৩.৬ রাউটার

২.১৩.৭ ব্রিজ

২.১৩.৮ গেটওয়ে


পাঠ ১৪ নেটওয়ার্কের কাজ ও নেটওয়ার্ক


টপোলজি

২.১৪ নেটওয়ার্কের কাজ

২.১৫ নেটওয়ার্ক টপোলজি

পাঠ ১৫ ক্লাউড কম্পিউটিং

২.১৬ ক্লাউড কম্পিউটিং-এর ধারণা

২.১৬.১ ক্লাউড কম্পিউটিং-এর প্রকারভেদ

২.১৬.২ ক্লাউড কম্পিউটিং-এর সুবিধা ও অসুবিধা

এ অধ্যায়ের প্রধান প্রধান শব্দভিত্তিক

সারসংক্ষেপ

অনুশীলনী



তৃতীয় অধ্যায়: সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস


পাঠ ১ ও ২ সংখ্যা আবিষ্কারের ইতিহাস ও সংখ্যা পদ্ধতি


৩.১ সংখ্যা আবিষ্কারের ইতিহাস

৩.২ সংখ্যা পদ্ধতি

৩.২.১ সংখ্যা পদ্ধতির প্রকারভেদ

পাঠ ৩-৬ সংখ্যা পদ্ধতির রূপান্তর



বাইনারি যোগ ও বিয়োগ, চিহ্নযুক্ত সংখ্যা ও ২ এর পরিপূরক

কোড ও বিভিন্ন প্রকার কোডের ধারণা

কিছু গাণিতিক সমস্যা ও সমাধান

বুলিয়ান অ্যালজেবরা, বুলিয়ান উপপাদ্য ও সত্যক সারণি

ডি-মরগানের উপপাদ্য

মৌলিক গেইট



সর্বজনীন গেইট ও বিশেষ গেইট

এনকোডার ও ডিকোডার,

অ্যাডার

রেজিস্টার

কাউন্টার

অনুশীলনী



চতুর্থ অধ্যায়: ওয়েব ডিজাইন পরিচিতি ও HTML

  • ওয়েব ডিজাইনের ধারণা
  • ওয়েবসাইটের কাঠামো
  • HTML এর মৌলিক বিষয়,
  • HTML ফরম্যাটিং
  • হাইপারলিংকস,
  • চিত্র (ইমেজ) যোগ করা
  • টেবিল তৈরি করা
  • ব্যবহারিক: ওয়েব পেইজ ডিজাইনিং
  • ব্যবহারিক: ওয়েবসাইট পাবলিশিং
অনুশীলনী



পঞ্চম অধ্যায়: প্রোগ্রামিং ভাষা


  • প্রোগ্রামের ধারণা ও প্রোগ্রামের ভাষ্য,
  • বিভিন্ন উচ্চস্তরের ভাষা সম্পর্কে আলোচনা
  • চতুর্থ প্রজন্মের ভাষা বা 4GL
  • প্রোগ্রামের সংগঠন ও প্রোগ্রাম তৈরির ধাপসমূহ
  • ব্যবহারিক: অ্যালগরিদম ও ফ্লোচার্ট
  • প্রোগ্রাম ডিজাইন মডেল
  • 'সি' প্রোগ্রাম
  • 'সি' ভাষায় ব্যবহৃত ভেটা টাইপ
  • 'সি' ভাষায় ব্যবহূত চলক ও ধ্রুবক
  • রাশিমালা ও কিওয়ার্ড

ব্যবহারিক: ইনপুট/ আউটপুট স্টেটমেন্ট

ব্যবহারিক: ব্যবহারিক নির্দেশাবলী ও কিছু প্রোগ্রাম প্রাকটিস

ব্যবহারিক: কন্ট্রেল ও কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট

ব্যবহারিক: লুপ ও লুপের ব্যবহার,


Close Menu
Premium Membership HSC and Admission Test JOB and BCS News Updates Home
Facebook