Thank you for visiting GrihoPathshala.com! Stay with us...

GST গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ে ভর্তিতে করনীয়

 GST গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ে ভর্তিতে করনীয়ঃ


GST গুচ্ছ ভর্তি পরীক্ষা

GST গুচ্ছ ভর্তি পরীক্ষা



প্রথম পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া আগামী ০৫/০৬/২০২৪ তারিখ হতে ০৭/০৬/২০২৪ তারিখের মধ্যে GST ওয়েবসাইট

( https://gstadmission.ac.bd/)–এর মাধ্যমে নিম্নে উল্লেখিত সময়সূচী অনুযায়ী সম্পন্ন করতে হবে।


প্রাথমিক ভর্তি ও ফি প্রদানঃ ০৫/০৬/২০২৪ তারিখ দুপুর ১২:০০ টা হতে ০৭/০৬/২০২৪ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত।


মূল কাগজপত্র জমাঃ ০৬/০৬/২০২৪ তারিখ সকাল ১০:০০ টা হতে ০৮/০৬/২০২৪ তারিখ বিকাল ০৩:০০ টার মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারীর প্রাথমিক ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।



প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করাকালীন নিম্নলিখিত বিষয়সমূহ সতর্কতার লক্ষ্যনীয়ঃ

পছন্দক্রমে অন্তর্ভূক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে GST-গুচ্ছভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। এমনকি কোটায় ভর্তির জন্যও বিবেচিত হবে না। 


প্রাথমিক ভর্তি ফি ৫০০০.০০ টাকা অনলাইনে পরিশোধের পরেও নির্ধারিত সময়ের মধ্যে মূল কাগজপত্র জমা দিত না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং GST-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।


কোন আবেদনকারী প্রাথমিক ভর্তি বাতিল করলে পরবর্তীতে GST-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থাকবে না।


প্রাথমিক ভর্তি প্রক্রিয়া চলাকালে কোন একটি বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগে ভর্তি থাকা অবস্থায় All Migration Stop সম্পন্ন করলে সেই বিভাগ ব্যতীত অন্য কোন বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে মাইগ্রেশনের সুযোগ থাকবে না।


এক নজরে দেখে নাও কোন কোন বিশ্ববিদ্যালয় কিভাবে ১ম মেরিটে ভর্তির কিছু তথ্য (বিগত বছরের আলোকে)


Shahjalal University of Science & Technology (SUST)  :


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তিকৃত আবেদনকারীকে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।


Jagannath University (JnU) :


প্রাথমিক ভাবে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অফিস চলাকালীন সময়ের মধ্যে সংশ্লিষ্ট ডীন অফিসে এসে ভর্তি ফিস জমার Acknowledgement Slip প্রদর্শনপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রাদি জমা দিয়ে Receipt for submitted original documents (Applicants' copy) সংগ্রহ করে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে হবে:


১. SSC/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র; 

২. HSC/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র


Khulna University (KU) :


খুলনা বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির অংশ হিসাবে শিক্ষার্থীরা এসএসসি এবং এইচএসসি ও সমমানের পাসের মূল মার্কশীট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে পারবেন। মূল মার্কশীট দুটি, আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লেখা একটি A4 সাইজের খামে করে জমা দিতে হবে।


ভর্তিকালীন সময়ে শিক্ষার্থীকে সশরীরে উপস্থিত থাকতে অনুরোধ করা হচ্ছে। এসময় পরীক্ষাকালীন প্রদত্ত প্রবেশপত্রটি দেখাতে হবে। সকল কোটাভুক্ত (মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃগোষ্ঠী, বিকেএসপি) শিক্ষার্থীকে সংশ্লিষ্ট কোটার প্রয়োজনীয় প্রমানক সমূহের মূলকপি ও প্রযোজ্য ক্ষেত্রে কোটাধারীর পরিচয়পত্র সহ সম্পর্ক প্রমাণের জন্য অন্যান্য পরিচয়পত্র আনতে হবে।


Islamic University (IU) :


ইসলামিক ইউনিভার্সিটি ভর্তিতে যে পেপারগুলো লাগবে - ৩টি পেপার লাগবে

1) ৫০০০ হাজার টাকার Payment Slip

2) SSC main marksheet

3) HSC main marksheet


Mawlana Bhashani Science & Technology University (MBSTU) :


প্রাথমিক ভর্তি হওয়া শিক্ষার্থীদের সংশ্লিষ্ট ডিন অফিসে এসে ভর্তি ফি জমার Acknowledgement Slip প্রদর্শনপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রাদি জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে হবে।


১. A4 সাইজ খামের উপর শিক্ষার্থীর নাম ও GST রোল স্পষ্ট করে লিখে SSC/সমমান ও HSC/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র। 

২. GST গুচ্ছের ভর্তি পরীক্ষার প্রত্যাবেক্ষক (Invigilator) কর্তৃক স্বাক্ষরিত Admit Card এর ফটোকপি।


Jashore University of Science and Technology (Just) :


এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, GST চ্ছর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ১ম মেধা তালিকায় বিষয়প্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে ৫০০০/- (পাঁচ হাজার টাকা) ফিস প্রদান করে প্রাথমিক ভর্তির সময়সীমার নির্ধারিত সময়ের মধ্যে ফিস প্রদানকারী শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এ বিষয়প্রাপ্ত অনলাইনে ৫০০০/- (পাঁচ হাজার টাকা) ফিস প্রদানকারী শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র (Mark Sheet / Grade Sheet) নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী গ্রহণ করে প্রাথমিক ভর্তি নিশ্চিত করা হবে। একটি A4 সাইজ খামের উপর শিক্ষার্থীর নাম ও GST রোল স্পষ্টাক্ষরে লিখতে হবে এবং খামসহ মূল নম্বরপত্র জমা প্রদান করতে হবে।


Hajee Mohammad Danesh Science & Technology University (Hstu) :


প্রথম পর্যায়ে প্রাথমিক ভর্তির ফি প্রদানকারী ছাত্র-ছাত্রীদের মূল নম্বরপত্র দুটি জমা দিতে হবে। 


১. SSC+HSC মুল মার্কশীট।

২. গুচ্ছ অ্যাডমিট কার্ড।

৩. ৫০০০ টাকা পেমেন্ট স্লিপ।


Noakhali Science and Technology University (Nstu) :


কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, GST গুচ্ছভূক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর প্রকাশিত ১ম ধাপের মেধাক্রমে বিষয়প্রাপ্ত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি’র মূল মার্কসীট জমা দিতে হবে। উল্লেখিত সময়ের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অবশ্যই এসএসসি এবং এইচএসসি’র মূল মার্কসীট জমা দিতে হবে, অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। আবেদনকারীকে একটি A4 সাইজ খামের উপরে নাম, GST রোল নম্বর, মেরিট পজিশন, বিষয়ের নাম লিখে মূল মার্কসীট জমা দিতে হবে।


Begum Rokeya University Rangpur (BRUR) :


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে স্নাতক (সম্মান) শ্রেণিতে যে সকল শিক্ষার্থী প্রাথমিক ভর্তি ফি প্রদান করে ভর্তি নিশ্চায়ন করেছে তারা তাদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমানের মূলনম্বরপত্র এবং প্রাথমিক ভর্তির রসিদের কপি নিম্নোক্ত সিডিউল অনুযায়ী জমা প্রদানের মাধ্যমে ভর্তি নিশ্চিত করবে। উল্লেখ্য যে, A-4 সাইজের খামের উপরে শিক্ষার্থীগণ তাদের 

১। নাম, 

২। ইউনিট, 

৩। জিএসটি রোল, 

৪। মেরিট পজিশন লিখে উল্লিখিত কাগজপত্র ভরে জমা প্রদান করবে। নির্ধারিত সময়ের মধ্যে কাগজপত্র জমা প্রদান না করলে তাদের ভর্তি বাতিল বলে গণ্য হবে।


গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি নিশ্চায়নে যে সকল কাগজপত্র জমা দিতে হবে (কমন কাগজপত্র)


▪️এসএসসি ও এইচএসসির মার্কসিট (ফার্স্ট প্রায়োরিটি)

▪️৫০০০ টাকা জমাদানের স্লিপ (Acknowledgement Slip)

▪️গুচ্ছের এডমিট কার্ড (যাচাইয়ের জন্য)


কোনো বিশ্ববিদ্যালয় নোটিশ দিক বা না দিকে, এই ৩ টা ডকুমেন্টস প্রতিটা বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি নিশ্চায়নে লাগবে এবং রাখতে হবে। এটা এখন নোটিশ থাকুক বা না থাকুক।


এছাড়াও আনুসঙ্গিক কোনো কাগজপত্র লাগলে সেটা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের নোটিশ দেখে নিয়ে গেলেই হবে।


গুচ্ছুভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি নিশ্চায়নে উপরের ৩ টা কাগজপত্র না থাকলে ঝামেলায় পড়বে। 






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu
Premium Membership HSC and Admission Test JOB and BCS News Updates Home
Facebook